Class 9 Model Activity Task Geography PART 1 2021 JULY CLASS IX PARTII WBBSE PDF

MODEL ACTIVITY TASK

2021

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

GEOGRAPHY

(পরিবেশ ও ভূগোল)

CLASS 9

PART 1






class 9 Model activity task geography part 1 2021 July questions

প্রশ্নপত্র:

class 9 Model activity task geography part 1 2021 July solved
১.১ সৌরজগতের বহিঃস্থ গ্রহ গুলির যে বৈশিষ্ট্যটি থাকে না সেটি হলো -গ)।
১.২ সূর্যের উত্তরায়ন এর শেষ সীমা হল – খ) কর্কটক্রান্তি রেখা।
১.৩ মানবিক সম্পদের একটি উদাহরণ হল – গ) দক্ষতা।
২.১ নিরক্ষরেখায় অভিকর্ষের মান সর্বাধিক। (ভুল)
২.২ কোরিওলিস বলের প্রভাবে উত্তর গোলার্ধে আয়ন বায়ু বাম দিকে বেঁকে প্রবাহিত হয়। (ভুল)
২.৩ অচিরাচরিত শক্তির একটি উৎস জোয়ার ভাটা শক্তি। (ঠিক)

৩.১ কোন একটি নিরপেক্ষ সামগ্রীর সম্পদ হয়ে ওঠার শর্ত গুলি উল্লেখ করো।

উত্তর: সম্পদ কোনো নিরপেক্ষ সামগ্রী, বস্তু বা পদার্থ নয় বস্তুত পদার্থের কার্যকারিতা হলো সম্পদ। জিমারম্যান (1951) বলেছেন, সম্পদ হলো বস্তুর গতিশীল কর্মপ্রবণতা যা মানুষের চাহিদা মেটায় ও অভাব মোচন করে। যেমন – আগে খনিজ তেল সম্পদ ছিল না। কিন্তু বর্তমানে বহুল ব্যবহারের কারণে এটি একটি গুরুত্বপূর্ণ সম্পদে পরিণত হয়েছে।
কোনো নিরপেক্ষ সামগ্রী বা বস্তু তখনই সম্পদ হিসেবে বিবেচিত হবে যখন সেটি নিম্নলিখিত শর্ত গুলি পূরণ করবে।
(a) নিরপেক্ষ সামগ্রী টির কার্যকারিতা থাকবে। 
(b) নিরপেক্ষ সামগ্রী টির উপযোগিতা বা অভাব মোচন এর ক্ষমতা থাকবে।
(c) সামগ্রী বা বস্তুটি সর্বত্র গ্রহণযোগ্য হবে।
(d) বস্তুটির সর্বজনীন চাহিদা থাকবে।
(e) বস্তুটিকে ব্যবহার বা প্রয়োগ করা যাবে।
(f) কতকগুলি সম্পদ ছাড়া অধিকাংশ সম্পদ ব্যবহারের সীমাবদ্ধতা থাকবে।
(g) সময় ও স্থানভেদে সম্পদের সংকোচন প্রসারণ ঘটবে।

৩.২ আমরা পৃথিবীর আবর্তন বেগ অনুভব করি না কেন?


উত্তর: পৃথিবীর বিভিন্ন স্থানে আবর্তন বেগ এর তারতম্য থাকলেও আমরা এই আবর্তনকে বুঝতে পারি না। আমরা যেখানে বসবাস করছি তার পারিপার্শ্বিক পরিবেশ অর্থাৎ ঘরবাড়ি, গাছপালা, মাঠ-ঘাট সবই পৃথিবীর সাথে সাথে আবর্তন করে চলেছে। আমাদের সাথে আমাদের চারপাশের বস্তুসমূহের আপেক্ষিক অবস্থান এর কোন রকম পরিবর্তন ঘটছে না আবর্তন এর কারণে। এই কারণে আমরা পৃথিবীর আবর্তন অনুভব করতে পারিনা।
class 9 Model activity task geography part 1 2021 July

৪. চিত্রসহ নিম্নলিখিত বিষয়গুলোর ভিত্তিতে পৃথিবীর গোলীয় আকৃতির প্রমাণ দাও।


(ক) পৃথিবীর গোলীয় আকৃতির প্রমাণ: দিগন্ত রেখা
কোন উন্মুক্ত অঞ্চলের মাঝের কোন স্থানে দাঁড়িয়ে চারি দিকে তাকালে মনে হয় আকাশ ক্রমশ নিচু হয়ে বৃত্তাকার ভূপৃষ্ঠ বা সমুদ্রপৃষ্ঠের সঙ্গে মিশে গেছে। এই আপাত মিলিত বৃত্তাকার রেখাকে দিগন্তরেখা বলে। কোন স্থানে নিচে দাঁড়িয়ে চারি দিকের অঞ্চল যতটা দেখা যায়, উঁচুতে উঠতে থাকলে চার দিকের অঞ্চল এর পরিধি তত বাড়তে থাকে অর্থাৎ উচ্চতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে কোন ব্যক্তির দ্বারা দেখা দিগন্তরেখার পরিধিও ততই বাড়তে থাকে।

পৃথিবীকে প্রদক্ষিণরত উপগ্রহের ক্ষেত্রেও অনুরূপ ঘটনা ঘটে। উপগ্রহটি যত উপর দিয়ে পৃথিবীকে প্রদক্ষিণ করে সেই উপগ্রহের দ্বারা পৃথিবীপৃষ্ঠের ততবেশি অংশ দেখা যায়। কিন্তু সেটি অর্ধেকের বেশি কখনোই নয়। মহাকাশ থেকে তোলা ছবিতে আমরা পৃথিবীর অর্ধেক অংশই দেখতে পায়।
(খ) পৃথিবীর গোলীয় আকৃতির প্রমাণ: ধ্রুবতারা

রাতে ধ্রুবতারাকে পৃথিবীর উত্তর প্রান্তে সুমেরু বিন্দুর ঠিক মাথার উপর 90° কোণে দেখা যায়। কর্কটক্রান্তি রেখার (23½° উত্তর) উপর 23½° কোণে এবং বিষুব রেখার উপর 0° কোণে দেখা যায়। 

আবার দক্ষিণ গোলার্ধে ধ্রুবতারাকে দেখা যায় না। দক্ষিণ গোলার্ধে একইভাবে হ্যাডলির অকট্যান্ট নামক নক্ষত্র কে দেখা যায়। পৃথিবী সমতল হলে পৃথিবীপৃষ্ঠের যেকোনো স্থান থেকে ধ্রুবতারা কে একই কোনে দেখা যেত।
class 9 Model activity task geography part 1 2021 July
____
(কোনরকম জিজ্ঞাসা থাকলে কমেন্ট বক্সে লিখতে পারো)

0 thoughts on “Class 9 Model Activity Task Geography PART 1 2021 JULY CLASS IX PARTII WBBSE PDF”

  1. ১.১ এর উওর টি কি ঠিক।
    ওই উওরটি কি এরা কঠিন শিলায় গঠিত।
    এই প্রশ্নের উত্তর টা আপনি যেটা দিয়েছেন সেটা কি ঠিক। Please একটু জানাবেন।

  2. আপনি important লেখাগুলোকে বিভিন্ন colour দিয়ে highlight করতে পারেন। তাতে আরো ভালো লাগবে।

  3. আপনার উপদেশ কে স্বাগত জানাই। এ রকমই পাশে থাকবেন। ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top